Friday, July 4, 2014

ব্রাজিল আর্জেন্টিনা না, আমি বাংলাদেশের সাপোর্টার

গত কয়েক দিন থেকে ওয়ার্ল্ড কাপ দেখতেছি। দেখতেছি সংবাদ পত্রে বিভিন্ন সংবাদ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অনেক আলোচনা সমালোচনা তর্ক বিতক।

প্রথমে একটু আলোচনা করি সংবাদ মাধ্যম গুলো নিয়ে, বিশ্ব কাপ শুরু হওয়ার অনেক দিন পূের্ব  থেকে আমাদের দেশের সংবাদ মাধ্যম গুলো বিভন্ন রকম সংবাদ প্রচার করে যাচ্ছে। কোন দল কি পরিকল্পনা করছে। কোন দল কোন দেশ থেকে জার্সি নিচ্ছে। কার প্রেমিকা কার সাথে ঘুরছে। কার প্রেমিকা কোথায় আছে। কার লাইফ স্টাইল কি ধরনের। কথার খাতিরে মেনে নিলাম যে কিছু সংবাদ প্রচার করা দরকার যা পড়ে অনেক কিছু জানা যায়। কিন্তু ফুটবলারদের প্রেমিকা কে, সে কি খাবার পছন্দ করে, কি কাপড় পচন্দ করে, কবে কোথায় তাদের দেখা হল, কার সন্তান কয়টা ইত্যাদি ইত্যাদি।

আমার কথা শুনে আপনাদের কাছে একটু অভাক হতে পারেন কিন্তু চিন্তা করেন যেমন আমরা মেসি খেলা দেখতে পচন্দ করি তাই তার খেলা দেখি কিন্তু তার প্রেমিকা কি করে, কি খায়, কি কাপড় পড়ে সেটা  আমাদের জানা কি খুব দরকারি।আমাদেরকে কি সংবাদ প্রচার করার উচিত ছিল না আমাদের নিজেদের ফুটবল নিয়ে। কিভাবে আমাদের ফুটবল কে উন্নয়ন করা যায়। আমি মনে করি এখনি সময় ফুটবল নিয়ে আলোচনা করার কারন এখন বাংলাদেশের তথা পৃথিবীর সবার নজর ফুটবলের দিকে। কিত্নু বাস্তব হলে সত্য যে আমাদের দেশের সংবাদ পত্র গুলো নিজের দেশের ফুটবল উন্নয়নের ক্ষেত্রে যে ভাবে প্রচার করার কথা ছিল আমার মনে হয় সেটা করতে বার্থ হচ্ছে।

যারা ভিন্ন দেশের সাপোর্টার তাদের কাছে আমার কিছু  প্রশ্ন
এটা খুব ভাল যে বাংলাদেশের  ফুটবলের প্রতি আপনাদের ভালবাসা না থাকতে পারে কিন্তু ভিন্ন  দেশের প্রতি আপনাদের ভালবাসা টিকই আছে। লজ্জা লাগে যখন দেখি অন্য দেশের পতাকা নিয়ে আমরা বাস্ত থাকি কোথায় সে পতাকা উড়ানো যায়। কার পতাকা কত লম্বা। আচ্চা আপনিত আর্জেন্টিনা ব্রাজিল জার্মান নিয়ে এত পাগল তাহলে আমার নিচের কিছু  প্রশ্নের উত্তর কি আপনারা  দিতে পারবেন।
১। বাংলাদেশ দলের ম্যানেজারের নাম কি বলতে পারেন ?
২। বাংলাদেশ দলের আধিনায়কের নাম কি জানেন ?
৩। বাংলাদেশ দলের দুজন  স্ট্রাইকারের নাম কি বলতে পারবেন ?
এই  রকম অনেক প্রস্ন আমি আপনাদেরকে করতে পারব কিন্তু আমি জানি আপনারা এমনকি আমি নিজেও উত্তর  দিতে পারব না।


আমার কথা  হচ্ছে বিশ্বকাপে আমরা  ভিন্ন দেশ সাপোর্ট করেতে পারি সেটা কোন সমস্যা না কিন্তু এখন কি উপযুক্ত সময় নয় কি একবার হলে চিন্তা করার, কিছু লেখার, কিছু কথা বলার আমাদের দেশের ফুটবল নিয়ে। আমরা কি সারা জীবন আর্জেন্টিনা ব্রাজিলের খেলা দেখে শান্তি পাব না নিজের  দেশকে আর্জেন্টিনা ব্রাজিলের পাশের খেলতে দেখতে শান্তি পাব। সিদান্ত আমাদেরকে নিয়ে হয়ে। 


MD SAIDUR RAHMAN 
FREELANCE JOURNALIST & ONLINE ACTIVISTS 



No comments:

Post a Comment