Saturday, May 31, 2014

আওয়ামীলীগ সরকারের আমলে বোমা হামলা

যে কোন আপরাধ মানব সভ্যতার  জন্য অভিশাপ। হয়ক সেটা আমার ধারা সঙ্ঘটিত বা অন্য কারো ধারা সংঘটিত। একটি দেশে কিছু মানুষ থাকে যারা দেশের জন্য কথা বলবে, দেশের মানুষের জন্য কথা বলবে, অন্যায়ের বিরুদ্ধে কথা বলবে, যারা কোন রাজনিতিক দলের মধ্যে মাঝে ভিবক্তি হয়ে কথা   বলবে না।
কিন্তু আমাদের বড় দুর্ভাগ্য যে, আমাদের দেশের  বেশির ভাগ বুদ্দিজীবি, সুশীল সমাজ বিভিন্ন দলে ভাগ হয়ে গেছেন। কেউ কেউ আওয়ামীলীগ বা আবার কেউ কেউ বিএনপি  কেউ বা আবার অন্য কোন পার্টী। যাক আমার লেখার বিষয় সেটা না। মুল কোথায় ফেরা যাক ।
বাংলাদের বেশ কয়েকবার বড় বড় বোমা হামলা কয়া হয়েছিলো। যেটা যেমন ঘটেছিল আওয়ামীলীগ সরকারের সময় আবার তেমনি বিএনপি সরকারের সময়। প্রত্যেকটি বোমা হামলা মানব সভ্যতার জন্য অভিশাপ যা আমি মনে প্রানে ঘৃণা করি কিন্তু লক্ষণীয় বিষয় যে, আওয়ামীলীগ সমরতিত আলোচকরা, আলোচনার টেবিলে বা রাজনীতিক মঞ্ছে বা রাজনিতীক ভাবে লিখিত বই গুলোর মধ্যে মনের মাধরী মিশিয়ে সমালোচনা করা হয় ২১শে আগস্ট বোমা হামলার কথা। সেই সাথে তারা বিএনপি আমলে ঘটে যাওয়া বোমা হামলার কথা খুব গরম গলায় বলে জান। এই রকম আলোচনা করা ভাল যার ফলে আমরা তরুণ প্রজন্ম জানতে পারি অতীতের কোন সরকারের আমলে কি হয়েছিলো। এই সমস্ত কথা ভবিষ্যতে নির্বাচনের সময় যোগ্য দল বেছে নিতে আমাদেরকে সাহায্য করবে।
কিন্তু যখন দেখি আওয়ামীলীগের সময়ে যে সমস্ত বোমা হামলা করা হয়েছিলো যে গুলোর কথা মুখে আনতে লজ্জা লাগে আওয়ামীলীগ সরমরতিত সুশীল সমাজ ও বুদ্দিজীবীদের। সত্য লুকিয়ে রাখতে ওনারা যেন হিমালয় পর্বতের মত অনড়। যেন ভুলের ট্যাবলেট খেয়ে সব কিছু ভুলে জান।
তাই আপনাদের সামনে কিছু তত্ত্ব তুলে ধরলাম সত্য জানার জন্য।  আওয়ামীলীগ সরকারের আমলে  কোথায় কোথায় বোমা হামলা করা য়েছিলো।
এক, আওয়ামী লীগ সরকারের আমলে //৯৯ তারিখে যশোর টাউন হলে উদীচীর অনুষ্ঠানে বোমা হামলা হয়
দুই,২০//০১ তারিখে পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলা হয়
তিন ১৪//০১ তারিখে ১লা বৈশাখে রমনা বটমূলে গ্রেনেড হামলা চালানো হয়
চার, ১৬//০১ তারিখে নারায়ণগঞ্জের চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে বোমা হামলা হয়
পাঁচ, //০১ তারিখে গোপালগঞ্জের বানিয়ারচরে গির্জায় বোমা বিস্ফোরণ ঘটে

লেখার সংেক্ষপের জন্য সব কিছু লেখা সম্ভব হল না যে আওয়ামীলীগ সরকারের আমলে কোথায় এবং কখন ছোট বড় অনেক গুলু বোমা হামলা করা হয়েছিলো
একটি পরিসংখ্যানে জানা গেছে, মুক্তিযুদ্দের চেতনা ধারী  আওয়ামীলীগ সরকারের সময় যে সমস্ত বড় বড় বোমা হামলা করা হয়েছিলো তাতে অন্তত ৭০ জনের বেশি মানুষ মারা গিয়েছিল এবং  শত শত লোক আহত হয়েছিলো। যারা আজও কষ্টের জীবন পার করছে।
সুতরাং আমি মনে করি প্রকৃতিগত ভাবে আমরা হয়ত বিভিন্ন গ্রপে বা দলে বিভক্তি হতে পারি কিন্তু সত্য কে যেন না লুকিয়ে রাখি। নতুন প্রজন্মের জন্য, নতুন প্রজম্নকে জানানোরে জন্য তাদের সামনে সত্য ইতিহাস তুলে ধরা প্রবীণদের শুধু মাত্র কর্তব্য নয় এটা একটা মাহা দায়িত্ব। জেনে শুনে যদি  রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য বা দলের নেত্রিকে খুশি করার জন্য যদি সত্য কে চেপে রাখা হয় তাহলে ইতিহাস আপনাদেরকে কখন ক্ষমা করবে না।

লেখক 
মোঃ সাইদুর রহমান
ফ্রিলান্স সাংবাদিক, অনলাইন একটিভিস্ট


No comments:

Post a Comment